কেরালা স্টেট লটারি

কেরালার রাজ্য লটারিগুলি কেরার সরকার দ্বারা চালিত হয় এবং তা ১৯৬৭ সালে অর্থমন্ত্রী শ্রী পি কে কুঞ্জু সাহেব কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল। কেরালা স্টেট লটারিটি ছিল ভারতের প্রথম ধরনের লটারি যা খেলোয়াড়দের সাতটি সাপ্তাহিক লটারি এবং ছয়টি বাম্পার লটারির অফার দেয় ।

শুরু থেকেই জনপ্রিয় স্টেট লটারিগুলি বহু খেলোয়াড়কে কোটিপতি করে ফেলেছে, যেমন- লক্ষ্মীপুরের মহিজুল রহিম শেখ যিনি ৭মার্চ ২০১৬তে ১ কোটি রুপি জিতে আলোড়ন তৈরি করেন।

play

সাপ্তাহিক লটারি

সাপ্তাহিক ড্র বিকাল ৩:৩০ মিনিটে অনুষ্ঠিত হয়। টিকিটের দাম ৩০রুপি থেকে ৫০রুপি পর্যন্ত এবং প্রতিটি লটারীর নিজস্ব পুরস্কার কাঠামো রয়েছে।

নিচের টেবিলে কেরালার সাপ্তাহিক লটারিগুলির একটি তালিকা, টিকেটের দাম, ড্র এর দিন এবং শীর্ষ পুরস্কারের পরিমাণ দেখানো হল:

ড্রয়ের দিন লটারি নাম টিকিট মূল্য (রুপি) শীর্ষ পুরস্কার পরিমাণ (রুপি)
সোমবার উইন-উইন ৩০ ৬৫ লাখ টাকা
মঙ্গলবার ধনশ্রী ৪০ ৬৫ লাখ টাকা
বুধবার অক্ষয় ৩০ ৬৫ লাখ টাকা
বৃহস্পতিবার কারুণ্য প্লাস ৫০ ১ কোটি টাকা
শুক্রবার ভগবানিধি ৩০ ৬৫ লাখ টাকা
শনিবার কারুণ্য ৫০ ১ কোটি টাকা
রবিবার পুর্নামি ৩০ ৬৫ লাখ টাকা

বাম্পার লটারি

বাম্পার লটারির ড্র সারা বছর ধরে বিভিন্ন সময়ে হয়ে থাকে । বাম্পার লটারিগুলির টিকিটের মূল্য ১০০ রুপি থেকে ২০০ রুপি পর্যন্ত হয়ে থাকে এবং ১০ কোটি টাকা পর্যন্ত খেলোয়াড়রা জিততে পারে টাকা।

লটারীসমূহ এবং তাদের ড্র এর মাসসমূহ নিম্নরূপ:

ড্র এর মাস বাম্পার লটারি
জানুয়ারী ক্রিসমাস নিউ ইয়ার
মার্চ সামার
মে ভিশু
জুলাই মনসুন
সেপ্টেম্বর থিরুভনাম
নভেম্বর পূজা

কেরালা স্টেট লটারিজ-এর প্রায়শঃ জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. 1. আমি কোথা থেকে কেরালা লটারি কিনতে পারি?
  2. 2. আমি কোথায় সর্বশেষ কেরালা লটারি-এর ফলাফল খুঁজে পাবো?
  3. 3. আমি কোথায় কেরালা লটারির ড্র দেখতে পেতে পারি?
  4. 4. আমি কীভাবে জানবো যে আমি কোন পুরস্কার জিতেছি কি না?
  1. 5. আমি কীভাবে একটি কেরালা লটারির পুরস্কারের দাবি জানাতে পারি?
  2. 6. কত সময়ের মধ্যে আমি পুরস্কার দাবি করতে পারি?
  3. 7. আমাকে কি কেরালা লটারির পুরস্কার জেতার উপর কর প্রদান করতে হবে?

উত্তর


1. আমি কোথা থেকে কেরালা লটারি কিনতে পারি?

খেলোয়াড়রা 35,000-এরও বেশি রেজিস্টার্ড লটারি এজেন্টের থেকে এবং 100,000-এরও বেশি খুচরো বিক্রেতার থেকে টিকিট কিনতে পারেন। আরও তথ্যের জন্য ও আপনার নিকটবর্তী এজেন্টকে খুঁজে পেতে আপনাকে আপনার জেলার লটারি অফিসে যোগাযোগ করতে হবে।

To Top

2. আমি কোথায় সর্বশেষ কেরালা লটারি-এর ফলাফল খুঁজে পাবো?

প্রত্যেক ড্র-এর পরেরদিন কেরালা লটারির ফলাফল প্রকাশিত হয়। ফলাফল বিভিন্ন প্রধান দৈনিকে প্রকাশিত হয় এবং তা যেখান থেকে কেনা হয়েছে সেই লটারি এজেন্টের কাছেও উপলব্ধ থাকে। আরও তথ্যের জন্য, খেলোয়াড়দের পরামর্শ দেওয়া হচ্ছে যে তাঁরা যেন তাঁদের স্থানীয় এজেন্ট বা জেলা অফিসের থেকে জেনে নেন।

To Top

3. আমি কোথায় কেরালা লটারির ড্র দেখতে পেতে পারি?

ড্র-গুলি কেরালা রাজ্যের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় এবং জনগণের মধ্যে থেকে কিছু সদস্যকে প্রতিটি ড্র দেখার জন্য অনুষ্ঠানস্থলে আমন্ত্রণ জানানো হয়। অনুষ্ঠানস্থল সম্পর্কিত তথ্য স্থানীয় লটারির এজেন্টের কাছে এবং সংবাদমাধ্যমে উপলব্ধ থাকে।

To Top

4. আমি কীভাবে জানবো যে আমি কোন পুরস্কার জিতেছি কি না?

আপনার টিকিটটি নিয়ে স্থানীয় লটারির এজেন্টের বা খুচরো বিক্রেতার কাছে যান এবং তাঁরা নিশ্চিত করতে পারবেন যে আপনি পুরস্কার জিতেছেন কি না। তাঁরা এটাও নিশ্চিত করতে পারবেন যে একটি বিজেতা লটারির টিকিট বাবদ কত মূল্যের পুরস্কার জেতা হয়েছে।

To Top

5. আমি কীভাবে একটি কেরালা লটারির পুরস্কারের দাবি জানাতে পারি?

1 লক্ষ টাকা মূল্য অবধি পুরস্কার অর্থ জেলা লটারি অফিস থেকে ভাঙিয়ে নেওয়া যাবে। 1 লক্ষ টাকার বেশি মূল্যের পুরস্কার অর্থ তিরুবনন্তপুরম স্থিত ডিরেক্টর অফ স্টেট লটারিজ অফিসের থেকে দাবি করতে হবে।

To Top

6. কত সময়ের মধ্যে আমি পুরস্কার দাবি করতে পারি?

ড্র-এর তারিখের 30 দিনের মধ্যে পুরস্কার দাবি করা আবশ্যক এবং টিকিট ধারককে অবশ্যই নথিপত্র দেখাতে হবে যার মধ্যে থাকবে দাবির আবেদনের ফর্ম, দুটি পাসপোর্ট মাপের ফটোগ্রাফ ও পুরস্কার অর্থের রসিদ। খেলোয়াড়দের নিজেদের টিকিটের পিছনদিকে স্বাক্ষর করার ও ঠিকানা লিখে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে তাঁদের হয়ে অন্য কেউ পুরস্কারের দাবি না করতে পারেন।

To Top

7. আমাকে কি কেরালা লটারির পুরস্কার জেতার উপর কর প্রদান করতে হবে?

10,000 টাকার উপরে জেতা যাবতীয় পুরস্কারের উপর 30% আয়কর কেটে নেওয়া হবে। এজেন্টদের জানানো দাবির উপরেও 10% হারে আয়কর প্রযোজ্য। আরও তথ্যের জন্য, খেলোয়াড়দের লটারির জেলা অফিসে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

To Top