কিনো লটারি

কিনো অন্যান্য লটারি প্রকারভেদ গুলো থেকে আলাদা যেখানে আপনাকে বাছাই করতে দেওয়া হয় আপনি কয়টি সংখ্যা ব্যবহার করতে এবং মেলাতে চান। প্রত্যেকটি সংখ্যা যা আপনি ভেবে রাখেন তা ‘স্পট’ নামে পরিচিত এবং যদি বেশি আপনি মেলাতে পারবেন, পুরস্কার ও তত বড়। তাই আপনার সুযোগ আছে যে পরিমাণ অর্থ পুরস্কার জেতা সম্ভব তা দিয়ে জেতার সম্ভাবনাকে ভারসাম্যে রাখার চেষ্টা করার।.

Want to play the Lottery online? Download a VPN and follow the instructions here.

Download the Express VPN now

যেভাবে কিনো খেলতে হয়

কিনো খুবই সহজ এবং মজার খেলতে, এবং এটি অন্যান্য লটারিগুলোর চেয়েও স্বাচ্ছন্দ্য প্রদান করে যেহেতু আপনি এখানে কতগুলা সংখ্যা মেলাবেন তা বাছাই করার সুযোগ পান। ভিন্ন ভিন্ন পরিচালক হয়তো গেইমের ভিন্ন ভিন্ন ধরণ উপস্থাপন করে, কিন্তু তারা সকলেই একই নিয়ম অনুসারে পরিচালনা করে থাকে। নিম্নের ধাপ থেকে ধাপ দিকনির্দেশনা কিনো কীভাবে খেলতে হয় তা বর্ণ্না করেঃ

১. আপনার স্পটগুলো বাছাই করুন

প্রথমেই যে কাজটি করতে হয় তা হলো কয়টি সংখ্যা, অথবা ‘স্পট’, আপনি চেষ্টা ও মেলাতে চান। আপনি বেশিরভাগক্ষেত্রেই ১-১০ টি স্পট বাছাই করতে পারবেন, কিন্তু কিছু সরবরাহকারী হয়তো আপনাকে এর চেয়েও বেশি বাছাই করার অনুমতি দিবে। শুধু অনলাইন পে স্লিপে সংশ্লিষ্ট সংখ্যা বাছাই করে আপনি কোন সংখ্যার স্পট গুলো নিয়ে খেলতে চান তা বাছাই করুন।

২. আপনার সংখ্যাগুলো নির্বাচন করুন

এখান থেকে আপনি যে সংখ্যা গুলো চেষ্টা এবং মেলাতে চান তা নির্বাচন করবেন। একটি সাধারণ কিনো গেইম আপনাকে ১ এবং ৮০ এর মাঝে সংখ্যা নির্বাচনের অনুমতি দিবে। আপনি কয়টি স্পট নিয়ে খেলতেে চান সেটার ওপর নির্ভর করে আপনার সংখ্যা গুলো বাছাই করুন। উদাহরণস্বরুপ, আপনি যদি একটি পাঁচ স্পটের গেইম খেলেন, তাহলে ১ থেকে ৮০ এর ভেতর পাঁচটি সংখ্যা নির্বাচন করুন; একটি ১০ স্পটের গেইমের জন্য, ১০ টি ভিন্ন সংখ্যা নির্বাচন করুন।

অপরপক্ষে, বেশিরভাগ অনলাইন সরবরাহকারী সাধারণত একটি কুইক পিক অথবা লাকি পিক অপশন প্রদান করে,যেখানে আপনার সংখ্যাগুলো র্যান্ডমলি বাছাই করা হয়।

৩. আপনার বাজির পরিমান বাছাই করুন

কতগুলো সংখ্যা আপনি মেলাতে চান সেটা বাছাই এর পাশাপাশি, কী পরিমাণ বাজি আপনি ধরতে চান সেটাও আপনার ওপর। বেশিরভাগ কিনো গেইমেরই একটি সর্বনিম্ন সীমা থাকে এবং আপনি তা ১০ গুণ পর্যন্ত বাড়িয়ে পুরস্কারের অর্থ বাড়াতে পারবেন।

উদাহরণস্বরুপ, একজন কিনো সরবরাহকারী সর্বনিম্ন ১৫ রুপির একটি বাজি নির্ধারণ করতে পারে প্রতি টিকেটের জন্য এবং একটি ১০-স্পট গেইমের জন্য সেরা পুরস্কার হিসেবে ২০ লাখ রুপি। এর ভিত্তিতে, আপনি সর্বনিম্ন পরিমাণের দ্বিগুণ বাজি ধরতে পারেন ৪০ লাখ রুপি জেতার সম্ভাবনার জন্যে, অথবা সর্বনিম্ন পরিমাণের তিনগুণ ধরে ৬০ লাখ জেতার জন্যে, এই রকমভাবে। পে স্লিপ পূরণের সময় অপশন গুলো খেয়াল করুন এবং আপনি কী পরিমাণ বাজি ধরতে চান সিদ্ধান্ত নিন।

পুরস্কারসমূহ এবং যেভাবে জয়ী হবেন

একটি সাধারণ কিনো গেইমে বিশ টি জয়ী সংখ্যা ড্র করা হয়, আপনার লক্ষ্য হচ্ছে জয়ী সেট এর সাথে নিজের সংখ্যাগুলো মেলানো। যত বেশী সংখ্যা আপনি মেলাবেন, আপনার পুরস্কার ও তত বড় হবে।কত সংখ্যক স্পট আপনি খেলার জন্য বাছাই করেছেন সেটাও আপনি যে পুরস্কারগুলো জিততে পারবেন সেটার ওপর প্রভাব ফেলে।

উদাহরণস্বরুপ, ৩-স্পট গেইমে দুটি সংখ্যা মেলানোর পুরস্কার ৪-স্পট গেইমে দুটি সংখ্যা মেলানোর চেয়ে বেশি হবে। কারণ ৩-স্পটে দুটি সংখ্যা মেলানো অধিক কঠিন। নিম্নের টেবিলে পুরস্কারের কাঠামো দেখানো হয়েছে যা কিনোর প্লেউইন ভার্সনে ছিল, যেটা ২০১৯ এ সমাপ্ত হয়ে গিয়েছে:

নম্বর মিলেছে নম্বর অনুমান
2 3 4 5 6 7 8 9 10
স্পট 2 ₹140 - - - - - - - -
স্পট 3 ₹40 ₹200 - - - - - - -
স্পট 4 ₹20 ₹50 ₹600 - - - - - -
স্পট 5 - ₹30 ₹250 ₹4,500 - - - - -
স্পট 6 - ₹20 ₹90 ₹800 ₹5,000 - - - -
স্পট 7 - ₹20 ₹30 ₹150 ₹1,300 ₹40,000 - - -
স্পট 8 - - ₹20 ₹100 ₹1,000 ₹4,965 ₹3.5 Lakhs - -
স্পট 9 - - ₹20 ₹50 ₹250 ₹1,100 ₹55,000 ₹7.5 Lakhs -
স্পট 10 - - ₹10 ₹30 ₹120 ₹1,000 ₹10,000 ₹80,000 ₹21 Lakhs

খেয়াল করুন টেবিলের কিছু জায়গা ফাঁকা। এইক্ষেত্র গুলোতে কোন পুরস্কার প্রদান করা হয়নি, কারণ এটা হয় খুবই অসম্ভব জেতা ( যেমন, আপনি ৩-স্পট গেইমে চার বা তার অধিক সংখ্যা মেলাতে পারবেন না) অথবা এটা খুবই সহজ ছিল জেতা (যেমন ১০-স্পট গেইমে দুটি সংখ্যা মেলানো)।

প্লেউইন কিনো

প্লেউইন, ভারতীয় লটারি পরিচালক যা ২০১৯ সালে বন্ধ হয়ে গিয়েছে, কিনোর একটি ভার্সন প্রবর্তন করেছিল যা অনলাইন অথবা স্টোরে খেলা যেতো। একটি টিকেটের মূল্য ছিল ১৫ রুপি, যদিও আপনি আপনার সংখ্যায় একের অধিক বাজি ধরতে পারতেন, সেই সাথে পুরস্কারের পরিমাণ ও বাড়তে সংশ্লিষ্ট হারে। দিনে দুইবার ড্র আয়োজিত হতো ১৮:০০ এবং ২১:০০ এ।

উপরোক্ত টেবিলে যা প্রদর্শিত আছে, প্লেউইন কিনো এর সর্বোচ্চ পুরস্কার ছিল ১৫.৫ লাখ রুপি সমমূল্যের, এবং সেটা জেতা যেতো ১০-স্পট গেইমে ১০ টি সংখ্যা মেলানোর মাধ্যমে। ১-৮০ এর ভেতর আপনি ১০ টি সংখ্যা বাছাই করতেন এবং প্রতি ড্র তে নির্বাচন করা ২০ টি বিজয়ী সংখ্যার সাথে তা মেলাতে হতো।

সকল প্লেউইন গেইমের মত, প্লে উইন কার্ড ব্যবহারের মাধ্যমে খেলোয়াররা অফিশিয়াল প্লেউইন ওয়েবসাইট বা রিটেলার দের কাছ থেকে কিনো লটারি টিকেট কেনা যেতো। প্লেউইন কার্ডগুলো অনুমোদিত লটারি রিটেইলারদের কাছ থেকে কেনার সুযোগ ছিল অথবা এসএসএস বা ইমেইলের মাধ্যমে অর্ডার করা যেতো। এই কার্ডগুলো আগে থেকেই ২০০,৫০০,১,০০০ এবং ৫,০০০ রুপি দ্বারা পূর্ণ থাকতো এবং অনলাইন প্লেউইন গেইমসের অর্থ পরিশোধের একমাত্র পন্থা ছিল।