ভারতীয় লটারি আইন

যদিওবা ভারতে জুয়া খেলার উপর কিছু নিষেধাজ্ঞা আছে, তারপরও অনেক রাজ্যেই জুয়া খেলা বা অনলাইনে লটারি খেলা সম্পূর্ণ আইনসিদ্ধ কারন ভারতের সব রাজ্যই জুয়া আর লটারি খেলার আইন নিজেরাই প্রনয়ন করে থাকে।

ভারতের সকল বৈধ লটারি খেলাগুলি ভারত সরকারের দ্বারা পরিচালিত হয়, তার অর্থ হল সেগুলিতে উচ্চ কর আরোপ করা হয় কিন্তু সেগুলি ভালভাবে চলে এবং স্বচ্ছ থাকে। একদিকে যেমন অনেকগুলি ভারতীয় রাজ্যে লটারি জুয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ, অন্যদিকে তেমন অন্যান্য রাজ্য সরকারেরা যেমন, গোয়া রাজ্য সরকার, পাঞ্জাব রাজ্য সরকার এবং সিকিম রাজ্য সরকার লটারি বেটিংয়ের অনুমতি দেন।

ভারতীয় লটারিসমূহ

প্রত্তেক ভারতীয় রাজ্যই নিজ নিজ সীমানায় লটারি খেলার আইন প্রনয়নে স্বাধীন ও সর্বময় ক্ষমতার অধিকারী আর তাই তারা নিজ নিজ এলাকায় অনুষ্ঠিত সকল লটারি খেলা স্বচ্ছ ও আইনসিদ্ধভাবে পরিচালিত হচ্ছে কিনা তা নিয়মিত যাচাই করে থাকে। যেসব রাজ্য লটারি খেলা অনুমোদন করেছে তার মধ্যে গোয়া, পাঞ্জাব ও সিকিম সরকার অন্যতম।

ভারতের রাজ্য লটারিগুলর মধ্যে সবচেয়ে বড় লটারি হলো সিকিম সরকার দ্বারা পরিচালিত প্লেউইন লটারি। এই লটারি খেলার জন্য আপনার বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে এবং আপনাকে সিকিম, গোয়া, অরুনাচল প্রদেশ, মহারাষ্ট্র, বা পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

প্লেউইন লটারি সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন

আন্তর্জাতিক লটারিসমূহ

অনলাইন টিকেট ক্রয় সেবা ব্যাবহার করে ভারতীয় নাগরিকগন স্বাধীনভাবে আন্তর্জাতিক লটারিগুলো খেলতে পারে। আন্তর্জাতিক লটারির ড্রগুলো ভারতের বাইরে অনুষ্ঠিত হওয়ার কারনে ইউরোমিলিয়ন্স আর মেগা মিলিয়ন্স এর মতো লটারিগুলো ভারত থেকে খেলার ক্ষেত্রে ভারতীয় জুয়া খেলার বিধিনিষেধ কার্যকরী হয়না। এসব আন্তর্জাতিক লটারিগুলো ভারতীয় জুয়া খেলার আইন এর আওতামুক্ত থাকার কারনে, আপনি ভারতের যেকোনো রাজ্য থেকেই খেলতে পারেন এসব লটারি।

খেলুন

আন্তর্জাতিক লটারি সম্পর্কে কিছু প্রশ্ন

  1. আমি কি ভারত থেকে আন্তর্জাতিক লটারি খেলতে পারি?
  2. ভারত থেকে কিভাবে আন্তর্জাতিক লটারির পুরষ্কারের টাকা সংগ্রহ করতে হয়?
  3. পুরষ্কারের টাকা কি আমি আমার ভারতীয় ব্যাংক অ্যাকাউন্ট-এ স্থানান্তর করতে পারব?
  4. লটারি টিকেট ক্রয় সেবা কি আমার পুরষ্কারের টাকা থেকে কমিশন কেটে রাখবে ?

1. আমি কি ভারত থেকে আন্তর্জাতিক লটারি খেলতে পারি?

উত্তরঃ হ্যাঁ। আমাদের লটারি টিকেট বিক্রয় সেবা গ্রহন করে আপনি ভারত থেকেও আন্তর্জাতিক লটারি খেলতে পারেন। এই সেবা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আমাদের "কিভাবে খেলতে হয়" পাতা থেকে।

To Top

2. ভারত থেকে কিভাবে আন্তর্জাতিক লটারির পুরষ্কারের টাকা সংগ্রহ করতে হয়?

উত্তরঃ ছোট এবং কম মূল্যমানের পুরষ্কারের টাকা সরাসরি স্বয়ংক্রিয়ভাবেই আপানার লটারি টিকেট ক্রয় সেবা অ্যাকাউন্ট-এ জমা হয়ে যাবে, যা আপনি যেকোনো সময় উত্তোলন করে নিয়ে নিতে পারেন অথবা আরও লটারি খেলার ক্ষেত্রে ব্যাবহার করতে পারেন।

বড় মূল্যমানের পুরষ্কার অথবা জ্যাকপটের ক্ষেত্রে লটারি টিকেট ক্রয় সেবার একজন প্রতিনিধি সরাসরি আপনার সাথে যোগাযোগ করে আপনাকে তাদের দপ্তরে আমন্ত্রন করবে। সেখানে একদল আইন কর্মকর্তার উপস্থিতিতে লটারি টিকেট সেবার আঞ্চলিক ব্যাবস্থাপক আপনার নিকট পুরষ্কারের টাকা/চেক হস্তান্তর করবেন।

To Top

3. পুরষ্কারের টাকা কি আমি আমার ভারতীয় ব্যাংক অ্যাকাউন্ট-এ স্থানান্তর করতে পারব?

হ্যাঁ। অনলাইন টিকেট ক্রয় সেবার অ্যাকাউন্ট খোলার সময় আপনাকে টাকা জমা করার অনেক পদ্ধতির মধ্যে একটি পদ্ধতি বাছাই করতে হবে। একই সাথে আপনি টাকা স্থানান্তরের জন্য আপনার ব্যাংক অ্যাকাউন্টটিও এখানে লিপিবদ্ধ করতে পারেন যা পরে প্রয়োজনে ব্যাবহার করতে পারবেন।

লটারির পুরষ্কারের ক্ষেত্রে রাষ্ট্র ও রাজ্য ভেদে কর প্রযোজ্য হতে পারে তাই নগদে প্রদানের ক্ষেত্রে প্রদেয় পুরষ্কারের টাকার পরিমান প্রায়ই প্রচার করা পুরষ্কারের থেকে কম হয়ে থাকে।

To Top

4. লটারি টিকেট ক্রয় সেবা কি আমার পুরষ্কারের টাকা থেকে কমিশন কেটে রাখবে ?

উত্তরঃ না। আমাদের লটারি টিকেট ক্রয় সেবার মাধ্যমে খেলার সুফল হচ্ছে পুরষ্কারের ১০০% ই আপনার (কর বাদ দিয়ে)। লটারি টিকেট ক্রয় সেবা টিকেট বিক্রির সময়ই প্রত্যেক টিকেট এর মূল্যের সাথেই সামান্য ফি নিয়ে থাকে যা দিয়ে এই ক্রয় সেবার ব্যায়ভার বহন করা হয়, আর তাই পুরষ্কারের ১০০ ভাগই আপনি পেয়ে থাকেন।

To Top